header

Engineering Solution

Smart Technical Assistance Center, BD

Select blog language from Bangla to -

Ship construction এর সাধারন rules

 Ship এর supper structure, structural bulkhead,

deck, deck-house এবং hull

Steel দ্বারা তৈরি হবে অথবা equivalent material.

শুধু crown হবে misses.

Only steel এ তৈরি হবে A category'র machinery spaces.

135 meter এর বেশি হয় যদি vessel তৈরির deal.

তাহলে ব্যবহৃত হবে welded steel.

Wheelhouse হচ্ছে aluminum alloy metal.

Faceplate এর area cross-sectional,

এর চেয়ে কম হবে না

plate এর effective area cross-sectional.

Weakest primary supporting member

এর চেয়ে কম হবে না

bracket web এর thickness bar.

Plats এবং wide flats হয়ে যাবে গুরুত্ব,

যদি 0 - 3 meter হয় তাদের পূরত্ব।

Gangway, cargo port, watertight door, valve, pipe, material,

সমস্থ ship এমনভাবে design কৃত,

যা Administration কর্তৃক সন্তোষজনক অনুমোধিত।

Onboard এবং ashore এ maintain করে drawing of construction.

Ship এ inclining test করে Administration (5no regulation).

যদি materially ship এ হয় পরিবর্তন, পরিবর্ধন, alternation,

Master কে দিতে হবে এই information,

যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক ও করতে হবে reinclining test operation.


Ship এ fitted collision bulkhead,

forward perpendicular তে ship এর 5 percent,

watertight হতে freeboard deck.

এই watertight হতে freeboard deck পর্যন্ত যতো bulkhead,

তার থেকে cargo থাকবে separate.

Accommodation হতেও তেমন machinery space separate.

Watertight space পরিমিত আয়তন,

starn tube ওহাতে থাকবে পরিবেষ্টন।

watertight - deck, ventilator, tank, tunnel, duct keel,

শক্তিশালী করে হবে এদের making.

Watertight door - sliding type, হাতে পরিচালনার।

Tank বা sub-division tank গুলোর দৈর্ঘ্য 35 বা তার বেশি meter.

Ship যতো এই sub-divisional part, পানি ধারী tank making,

forepeak, double bottom, inner skin, duct keel

এবং watertight compartment পরীক্ষিত হবে water flooding.


সকল ship এ থাকে ballast tank, যেটার,

protective coating dedicated seawater

কিন্তু double-side skin space হবে bulk carrier.

প্রতিটি ‍ship এ সংযুক্ত towing, mooring equipment,

কিন্তু tanker ship এ থাকবে Administration-approved emergency towing arrangement.


কিছু valve, door, mechanism থাকবে suitably marking,

যাতে সর্বোচ্চ নিরাপদে যথাযথ করা যায় using.

Machinery boiler, piping, fitting এমন design এবং constructed,

সার্ভিসের সময়ে যথাযথ protected,

যতটা সম্ভব মানুষের এতে ক্ষতি controlled.

Ship এ alarm system, communication system থাকবে, হবেনা কখনো fail.

Starn এবং bow এ থাকবে পরিষ্কার drought scale.

Passenger ship ও অন্যান্য ship এর bulkhead deck এর নিচে থাকবে যে item,

watertight space এ flooding detection system.

Passenger ship, cargo ship অবশ্যই double bottom দ্বারী,

According to SOLAS, regulation 9 January


Regulation 34, ship এ থাকবে air pressure system,

regulation 35, ship এ থাকবে machinery space এ ventilation system,

regulation 35-1, ship এ থাকবে bilge pumping system.

চল্লিশ নাম্বার রেগুলেশন

electrical auxiliary service, ship এ normal condition, heavy condition.

একচল্লিশ নাম্বার রেগুলেশন

electrical power ও lighting system পর্যাপ্ত ব্যবস্থা করন।

বেয়াল্লিশ নাম্বার রেগুলেশন

passenger ship এ emergency electrical power source ব্যবস্থা করন।

ঊনপঞ্চাশ নাম্বার রেগুলেশন

navigation bridge থেকে control হবে machinery of propulsion.

ship এর গতি, propeller pitch, maneuvering, thrust direction.

বায়ান্ন নাম্বার রেগুলেশন

society কর্তৃক অনুমোদিত safety ব্যবস্থা করন।



No comments

Powered by Blogger.