header

Engineering Solution

Smart Technical Assistance Center, BD

Select blog language from Bangla to -

PSC&RB


কোন নাবিক কে জাহাজে জয়েন করার পর, প্রথমেই তাকে ship familiarization হতে হয়।.Master list হচ্ছে ship familiarization করার প্রথম ধাপ। Master list এর common place গুলোর প্রথমেই পরবে CCR অর্থাৎ Cargo Control Room যা অনেক ship এ Ships office হয়ে থাকে। এরপর common place গুলো হচ্ছে bridge, accomodation alleyways, engine control room. এখন প্রশ্ন হচ্ছে master list কেন দেয়া হয় বা কি কি থাকে এই master list এ। Master list এ প্রথমে signal থাকবে। প্রথমেই master list থেক immergency signal গুলো প্রথমেই দেখে নিতে হয়। জাহাজে কিন্তু অনেক ধরনের signal ‍alarm বাজানো হয়। কোন signal বাজাইলে কি করতে হয়, এটার প্রাথমিক knowdege নিয়ে নিতে হেবে নতুনদের। ‍Specially Cadet বা fresser দের। এখন প্রত্যেক জাহাজে বা company তে আলাদা আলাদা করে যদি general alarm থাকে তাহলে নাবিকদের জন্য এটা comfortable হতো না। তাহলে সমস্ত জাহাজের জন্য নিশ্চই alarms এবং signals গুলো common বা এক। এই alarm এবং signal গুলো IMO approved প্রাপ্ত।
Ship এর emergency signal এবং PA system:
General Alarm:
সাত বা তার বেশি short blast এর পর পর এক prolonged blast। এটা ship এর whistle এ হতে পারে অথবা siren এ হতে পারে এবং সাথে additionally allarm bells এ বাজবে যা electrically operated bell বা klexon। এর location bridge এ। Bridge এ auto এবং manual switch থাকে। Auto তে দিলে নিজে নিজে বাজবে, আর manually দিলে, ‍spring loaded switch, কমপকক্ষে সাতটা short blast দিতে হবে অর্থাৎ সাতের অধিক হতেই হবে এবং পর পর prolonged অর্থাৎ লম্বা blast টা দিতে হবে। এখানে seven short blast হচ্ছে যার duration 1 to 2 sec এবং longblast হচ্ছে যার duration 4 to 2sec - ROR Collution Regulations (COLREGs) rulles no 32.
Fire Alarm:
এটা continuous ringing (যেমন teeee-----th) অথবা intermittent ringing (যেমন titith titith) হয়, যা ship এর fire alarm এ বাজে। জাহাজে যখনই কোন alarm বাজে তার পরপরই একটা PA announcement হয়। PA - Public Address, যেখান থেকে কথা বললে সবখানে শোনা যায়। এই PA তে emergency switch activate করে নিতে হবে। এতে alleyway switch, outside switch, top back switch, emergency switch etc থাকে। তো fire alarm announce করার আগে emergency switch activate করে নিতে হবে। Fire location কোথায়, সেটা সংক্রান্ত information থাকবে।
Abandon Ship:
Abandon ship এর জন্য কোন alarm ব্যবস্থা  নেই। এর জন্য PA তে announce করে বলতে হবে by word of mouth. Muster verbal order অথবা যে শিপের command দেয় তার verbal order। There is no emergencies signal or other signal other than master verbal order.
Captain যদি মারা যায় in that time যে ship এর commend দিবে, সে হচ্ছে সে সময়ের Master. এমনও situation হতে পারে an engine cadet is the master of the ship. জাহাজের সমস্ত officers মারা গেছে, সুধু ratings আছে engine cadet আছে, সে সময়ে engine cadet হচ্ছে master. এখানে master হচ্ছে rank আর captain হচ্ছে designated person.
এখন যে কোন emergency signal বা PA system হলে সকলে master station proceed করবে। যদি abandon ship হয় তাহলে proceed to the lifeboat station.
Master List এ কি কি ধরনের emergency এবং item উল্লেখ থাকবে?
Emergency অনেকগুলো type এর হতে পারে। সকল Emergency details থাকে contingency plane এ। কিন্তু master list মূলত major important emergency details গুলো দেওয়া থাকে। নিচে উল্লেখ করা হলো।
General emergency alarm এবং অন্যান্য emergency signal গুলোর details থাকবে।
Alarm এর ধরন, যেমন fire alarm intermittent ringing নাকি continuous ringing অবশ্যই বলা থাকে।
Abandon ship এর lifeboat station, lifeboat launching procedure, lifeboat হলে কার কি duty। 
মূলত abandon ship, firefighting, pollution এই তিনটি জিনিস details এবং emergency duty দেয়া থাকে, master list এ। 
জাহাজে যদি দুইটা lifeboat থাকে, কে কোন lifeboat এ allocated তার rank, প্রত্যেকের specific কি কি lifeboat duty।
Firefighting এ প্রত্যেকের specific duty, teamwise duty থাকবে সেই duty গুলো।
Pollution এ প্রত্যেকের কি duty, কোন team এ কাজ করতে হবে। 
Masterlist এ এটাও বলা থাকবে যে master station টা কোথায় located। 
Responsible person এর নাম যে LSA, FFA equipment গুলোকে maintain করবে, specially chief officer হয়।
Emergency command center এ কার কি duty। 
Master, command center team, engine room team মূলত এই তিনটি team. 
Line of substitute দেওয়া থাকবে, মানে team leader কোন কারনে ‍absent থাকলে, কে হবে next leader। 
জাহাজের rescue boat কোনটি হবে যেমন যদি জাহাজে দুইটি davit type lifeboat থাকে তাহলে কোনটিকে rescueboat হিসাবে consider করেতে পারি।
Rescue boat crew কারা মানে তাদের rank সেটাও master list এ উল্লেখ থাকবে। 
Incase of emergency কোন walki-talki channel use করতে হবে, primary channel, backup channel কোনটি। 
Fixed firefighting system কোনটি সেটা উল্লেখ থাকবে। 
Firefighting team এর catagory থাকবে এবং কে কে কোন team এ এবং কোথায় action নিবে। যেমন team 1 deck অথবা cargo fire এ যাবে, team 2 যারা engine room fire এ যাবে। Team 1, team 2 তে কে leader, basically deck বা cargo fire এ chief officer এবং engine room fire এ 1st engineer, তাদেরে action. 
Firefightime incharge, chief engineer নাকি chief officer. 
জাহাজে যদি supplementary person থাকে তাদের কি কি duty হবে। 
Pollution এর দুইটা team, containment team এবং cleanup team এবং team গুলোর duty. 
SOPEP equepment গুলো কি কি এবং location. 
কোন কোন master list এ notification procedures থাকে, যদি US water বা port হয় তাহলে কাকে কাকে notify করতে হবে, যদি other area হয় তাহলে কাকে notify করতে হবে এগুলো থাকবে। 
আর Masterlist এ অবশ্যই master এর signature থাকতে হবে এবং signature date থাকতে হবে।
Non english speaking person দের জন্য master list translation থাকতে হবে।
Master list এ must contain থাকতে হবে কি কি?
General emergency alarm এবং অন্যান্য emergency signal এর details থাকতে হবে।
প্রত্যেক emergency তে প্রত্যেক crew member দের duty গুলো।
Devolved command অর্থাৎ line of substitute উল্লেখ থাকতে হবে।
Survival craft অথবা launching station উল্লেখ থাকবে যেখানে crew member রা নিযুক্ত। এটা abandon ship এর কথা চিন্তা করে করা। এখানে অবশ্যই launching procedure টা থাকবে।
Lifesaving এবং firefighting equipment এর maintanance এ responsible officer এর rank উল্লেখ থাকতে হবে।
Passenger ship এ passenger assembly station গুলো identify থাকতে হবে।
যদি ship এ non-english speaking crew থাকে তাহলে master list translation থাকতে হবে।
জাহাজের Emergency Instructions এ কি কি থাকবে?
প্রত্যেক crew member কে clear instruction অবশ্যই provide করা হবে যা  প্রত্যেক emergemcy তে follow করতে হবে। থাকবে যে,
Assembly station, emergency duty, lifeboat/liferaft allocation, general emergency alarm signal, অন্যান্য emergency alarm signal, abandon ship এর order ‍কিভাবে দেওয়া হবে, কি করতে হবে।
এই পাঁচটা জিনিস emergency instructions এ থাকতে হবে। সুতরাং master list ছাড়াও emergency instructions এ crew দের emergency duty গুলো থাকে। Specially প্রত্যেকের দরজার সামনে station bill নামক card লাগানো থাকে যাতে এগুলো থাকে। Passenger ship এ passenger cabin এবং passenger space গুলোতে display করা থাকতে হবে, যতটুকু সম্ভব illustrate হতে হবে। এটা অবশ্যই english হতে হবে এবং অন্য একটি language এ translate হবে, যেই country এর passenger হবে সেই appropriate nationalities এর।
Passenger দের জন্য emergency instructions এ যা যা থাকবে তা হলো
assembly station, general emergency alarm এবং অন্যান্য emergency signal এ তাদের যে action নিতে হবে সে part টা থাকবে, life jacket এর donning instruction গুলো থাকবে, life jacket এর location থাকবে।
Note: life jacket donning instruction গুলো যেকোনো ship এ solas training manual এ থাকবে। সকল LSA অর্থাৎ life saving appliances জাহাজে কি কি আছে এবং কিভাবে use করতে হবে a to z এই solas training manual এ থাকবে, যে কোন ship এ। এই solas training manual টা একটা জাহাজে চারটা থাকে। bridge, ECR (engine control room), crew mess room, officer mess room এ চার স্থানে চারটা। একই copy চারটা জায়গাতে থাকে। এই SOLAS training manual এ কোন FFA equipment এর কথা বলা নেই।
জাহাজে কি কি LSA থাকে?
LSA code অনুযায়ী জাহাজে যেসকল life saving appliances থাকে সেগুলো হচ্ছেঃ
  1. Life-saving appliance গুলোর definition এবং general requirement গুলো থাকবে।
  2. Lifebuoy এবং Life jacket.
  3. Immersion suit, anti-exposure suit, thermal protective aid.
  4. Lifeboat এর general requirement গুলো থাকবে।
  5. Life raft এর general requirement গুলো থাকবে।
  6. Rescue boat এর general requirement গুলো থাকবে।
  7. Rocket parachute flare.
  8. Hand flare.
  9. Buoyant smoke signal
  10. Launching এবং embarkation appliance গুলো থাকবে।
  11. Marine evacuation system থাকবে।
  12. Line throwing appliance গুলো থাকবে।
  13. General emergency alarm system থাকবে।
  14. Public address system থাকবে।

জাহাজে কি কি emergency situation হতে পারে?
Fire hazard, Oil spill, Man overboard, Electric shock, Collision, Chemical hazard, Ships hull damage, Grounding / Intentional Beaching, Unintentional beaching, Foundering / Sinking, Main engine failure, Steering failure, Blackout, Rescue from enclosed spaced, Piracy attack, Heavy weather damage, GPS failure, ECDIS (Electronic Chart Display and Information system) failure, cargo shifting, cargo damage, ship এ যে bulk আছে ধরি coal তার bilge এ water চলে আসলো
জাহাজে কি কি critical equipment থাকে?
যে সকল equipment damage হলে বা failure হলে ship schedule delay হবে বা ship damage হিসাবে গন্য করা হয়, সে গুলা হচ্ছে critical equipment বলে।
Main engine, boiler, steering gear, GPS (Global Positioning System), ramp যেটা malfunction বা ত্রটি করলে loading-unloading delay হবে, ACDIS, container ship power pack, 
IMO Symbols & Safety signs
Important গুলো ১০ টিঃ
1. Survival craft portable radio
2. EPR / EPIRB: Emergency Position Indicating Radio Beacon
3. Rader transponder / SART: Search And Rescue Transponder
4. Muster station / Assembly station
5. Rescue boat
6. Liferaft
7. Davit launched liferaft
8.Immersion Suit
9. Thermal Protective Aid
10. AES / Anti-Exposure Suit

More symbols link:

https://www.lalizasimosigns.com

What is the general emergency signal?

Ans: 7 or more short blasts followed by 1 long blast.

Short blast duration?

Ans: 1 to 2 sec.

Long blast duration?

Ans: At least 4 to 6 sec. আমরা যদি 10 sec বাজাই, তাতে কোন অসবিধা নাই। কিন্তু 4 থেকে 6 sec বাজাতে হবে।

Fire alarm signal কোনটি?

Ship এর electric bell এ continuous ringing দেওয়া হবে অথবা ship এর horn এ continuous sounding দেওয়া হবে অথবা এটার ধরন intermittent ringing হবে এবং alarm শেষে PA announce হবে। Fire location কোথায় সেই তথ্য এই announce এ থাকবে।

How the abandon ship order is given?

Ans: Muster verbal order অথবা যে শিপের command দেয় তার verbal order। There is no emergencies signal or other signal other than master verbal order.

Captain যদি মারা যায় in that time যে ship এর commend দিবে, সে হচ্ছে সে সময়ের Master. এমনও situation হতে পারে an engine cadet is the master of the ship. জাহাজের সমস্ত officers মারা গেছে, সুধু ratings আছে engine cadet আছে, সে সময়ে engine cadet হচ্ছে master. এখানে master হচ্ছে rank আর captain হচ্ছে designated person.

Master list কি?

Ans: Basically master list হচ্ছে in case of emergency what I need to do, and all the emergency instruction to be included in the master list.

কি কি instruction থাকে master list এ 

Ans: What is the signal, 

        what type of signal we have, 

        which walkie-talkie channel we need to use, 

        what is my duty in case of emergency, 

        what type of emergencies in abandon ship, fire-fighting, pollution, 

        duties of the all fire-fighting team and who belongs to which group, 

        duties of the oil speel group,

        who is the responsible person to maintain the LSA, FFA, তার নাম ও rank,

        what is my rescue boat, which one is my rescue boat, who is the rescue boat crew, what is their duties, line of substitute অথবা in case of commander or leader is not available who is the next leader,  

        at least individual duties বা সবার duties লেখা থাকে এই master list এ।

Station bill কি?

যদি সুধু আমার নিজেদের duties গুলো master station ছাড়া দেখতে চাই তাহলে পাবো station bill এ অর্থাৎ cabin এর সামনে যে cart টা থাকে, ওটাতে।

Master list কোথায় থাকে?

Ans: Master list থাকে ‍accommodation alleyways এ, bridge এ, ECR এ, CCR বা Cargo Control Room যা অনেক ship এ Ships office হয়ে থাকে।

Ship এ কি কি LSA, FFA থাকে?

Ans: Lifebuoy, life jacket, lifeboat, life raft, EPR, SART, public address system, general emergency signal, emersion suit, TPA, hand flare, rocket parachute flare, buoyant signal, buoyant smoke signal, MOB,  মূলত যেগুলোতে সবুজ রং থাকে সেগুলো হচ্ছে LSA, FFA.

Ship এ কি কি LSA - Life-Saving Appliances আছে, কয়টা আছে, এটা আমরা কোথা থেকে জানবো, what is the legal document?

Ans: Ship একটা Safety Equipment Certificate আছে, এই Safety Equipment Certificate এর একটা Annex আছে, এটাকে বলে form E (Record of Equipment for the Safety Equipment Certificate). Form E তে বলা আছে, এই জাহাজকে চালাইতে হলে এই Safety Equipment certificate এর valid থাকতে হবে। That is full-term valid, 5 yearly এবং annually you have to renew. এটা হচ্ছে close. Form E তে আরো আছে, যে যে Equipment থাকা লাগবে, কতটা করে থাকা লাগবে তার list. এতে LSA সম্পর্কে তথ্যগুলো দেওয়া আছে।

তাছাড়া LSA plane আছে, যেটা হচ্ছে common যাতে LSA সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া আছে। কিন্তু যেটা legal plane যেটা PSC এসে check করে যে, এই plane অনুযায়ী সবগুলো LSA ঠিক আছে কিনা বা requirement full-fill করেতেছে কিনা, সেটা হচ্ছে এই Form-E। কোন equipment এই certificate অনুযায়ী না হলে PSC তখন এই certificate অনুযায়ী detain করবে।

তাছাড়া SOLAS হচ্ছে total guideline যাতে অবশ্যই LSA (No FFA equipment) সম্পর্কে বলা আছে। SOLAS training manual হচ্ছে maintenance manual আর LSA plane হচ্ছে class যেটা provide করে, spare সম্পর্কে বলা হয়েছে। কিন্তু Form E হচ্ছে legal document যার against এ LSA equipment maintain করতে হয় বা form E এর সাথে আমাদের Life-Saving Equipment কে comply করতে হয়। অথবা life-saving equipment কোনটা missing থাকলে ‍Form E অনুযায়ী Safety Equipment টি valid না।

What is seaworthy?

 Form E তে, যে যে Equipment থাকা লাগবে তার list আছে। এই equipment গুলো না পাওয়া গেলে certificate টা valid না। এই certificate যদি valid না হয়, তাহলে এই ship seaworthy না। ‍Seaworthy টা কি, আমি যদি একটা গাড়ির মালিক হই, তবে আমার গাড়ির seaworthy হবে গাড়ির license, আমার blue book ঠিক আছে কি না, আমার fitness certificate ঠিক আছে কি না, আমার driving license ঠিক আছে কি না। তাহলে জাহাজের seaworthy হচ্ছে যদি জাহাজকে place A থেকে place B তে যেতে হয়, তাহলে জাহাজের সেই যাওয়ার fitness টাকে আমরা বলতেছি seaworthiness. তাহলে আমার জাহাজে যদি কোন seaworthiness না থাকে অর্থাৎ কোন certificate যদি valid না থাকে তাহলে you are not seaworthy.

Form E: Form E হচ্ছে basically Sefety Equipment Cirtificate এর form. যেমন IOPP (International Oil Polution Prevention Certificate under MARPOL Annex I) এর অধিনে একটা form থাকে সেটা হচ্ছে form A. জাহাজের সমস্ত LSA requirement গুলো এই Form E তে পাওয়া যাবে। 
Importent তথ্যগুলোতে একটি সংখ্যা বসিয়ে নমুনা হিসাবে দেখানো হচ্ছে, সংখ্যা গুলো সব জাহাজের ক্ষেত্রে প্রযোজ্য নয়। Just নমুনা, নিচের ভিডিও অনুসারে।
  •     জাহাজটিতে দুুইটা lifeboat থাকতে হবে, একটা port এ একটা starboard এ। Lifeboat এর capacity 25 persons.
  •     Inclosed lifeboat থাকতে হবে port এ একটা starboard এ একটা।
  •     Number of liferaft থাকতে হবে 4 টা।
  •     Number of persons accommodated by them - 100.
  •     Number of liferafts required by regulation III/31.1.4 (এটা হচ্ছে without HRU) - One. তাহলে total liferaft লাগবে 5 টা। 4 টা HRU একটা without HRU.
  •     Number of lifebuoys - 12.
  •     Number of lifejackets - 35.
  •     Ruder Search And Rescue Transponders (SART) - Two.
  •     Number of two-way VHF radiotelephone apparatus - Three.

Form E for Safety Equipment Certificate

Who is going to maintenance of the LSA? Chief Officer. ওনাকে অবশ্যই ‍all requirements সম্পর্কে জানতে হবে। তাহলে chief officer হচ্ছে in charge. ওনাকে help করবেন 3rd officer. Basically, look after by 3rd officer বা জুনিয়র engineer. It can be a 3rd engineer, 4th engineer. তাহলে আমাদেরকে এই requirement গুলো জানতে হবে। এগুলো SOLAS chapter III এর অন্তর্ভুক্ত।

Lifebuoy SOLAS Requirement:

জাহাজে কয়টা Lifebuoy থাকতে হবে সেটা নির্ভর করে জাহাজের length এর উপর। যদি less then 100m হয় তাহলে আট টি থাকবে। যদি জাহাজের length 100m to 150m হয় তাহলে lifebuoy থাকতে পারবে 10 টা। 150 to 200m length এর বেলায় 12 টি। 200m এবং তার above হলে 14 টি। কয়টা lifebuoy কোনদিকে থাকতে হবে? সেক্ষেত্রে equally distributed on both sides. তাহলে আমার যদি 12 টা lifebuoy থাকে সেক্ষেত্রে 6 টা port side এ এবং 6 টা starboard side এ। Atleast 1 lifebuoy at the stern. পিছনের দিকে poop dack এ অন্তত একটি lifebuoy থাকতে হবে। Lifebuoy গুলোকে minimum mass হতে হবে not less than 2.5 kg. কারন হলো কেও যদি man overboard হয়ে যায় তাকে ওটা তো through করতে হবে, যদি less than 2.5 kg হয়ে যায় তাহলে gravitation force কাজ করবে না, হালকা হয়ে যাবে এবং এতে যায়গা মতো নাও পারতে পারে। আর minium এই ওজনের কারনে এর drifting rate টা high হবে। জাহাজের lifebuoy এ অবশ্যই grab line থাকে। এই grab line টা minium 4 টা hook দ্বারা আটকে থাকে। এই hook এমনভাবে বসবে যেন grab line 4 টা loop এ ভাগ হবে যেন equally distance এর হয়। Grab line এর diameter হবে 9.5 mm. Lifebuoy এর inner dia হতে হবে not less then 400 mm. জাহাজের সকল person দের কথা বিবেচনা করে,  কেও faty থাকতে পারে, তার জন্য inner dia টা 400 mm এর নিচে নেওয়া যাবে না। এরপর এর outer dia হতে হবে, not more then 800 mm. এর বেশি হলে একে grab করে control করতে অসবিধা হইতো। জাহাজে যে কয়টি lifebuoy আছে, সবগুলোর অর্ধেক অর্থাৎ 50% of the lifebuoy কে self ingniting lights সহ fit করতে হবে। মানে যদি জাহাজে 12 টি lifebuoy থাকে তাহলে অবশ্যই 6 টিতে self igniting light থাকবে। Total lifebuoy এর মধ্যে একটিকে অবশ্যই Pilot ladder যেখানে থাকে সেখানে abailable থাকতে হয়, যা pilot cart এ লেখা থাকে। Atleast two of these lifebuoy এর সাথে buoyent lines থাকবে যার length হবে waterline থেকে ship এর upperdeck পর্যন্ত height যা ‍arround 30m হয় তার twice অথবা 30m whatever is switable, diameter হবে 8mm. এর breaking stress (BS) হবে 5 KN. Lifebuoy এর সাথে 2 টি candle থাকবে যা mimimum 2 hrs জলতে হবে। Bridge wings দুইটাতে একটি করে special 2 টা lifebuoy থাকতে হবে। এটাতে Light MOB থাকবে। এগুলোকে. Man Over Board buoy বলে। এতে quick release mechanism থাকতে হবে। MOB Lifebuoy এর currection mess অবশ্যই 4 kg এর নিচে হবে না।এটি যেখন আবদ্ধ bracket ছেড়ে যায়, জলে থাকা ব্যক্তির প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে আলো এবং ধোঁয়া বের করে। MOB Lifebuoy তে  smoke singnal অবশ্যই continuously 15 min জ্বলতে হবে।এবং 180mm পানির নিচে কমপক্ষে 10 sec জ্বলতে হবে।  ‍Self igniting light 45 min জ্বলবে। 
যে কোন Lifebuoy কে যদি আগুনের মধ্যে রাখা হয় সেক্ষেত্রে অবশ্যই atleast 2 sec flame resistant হতে হবে। তাছাড়া lifebuoy কে fresh water এ 24 ঘন্টা 14.5 kg iron withstand করার capability থাকতে হবে। Lightest sea going condition এ upper dack হতে waterline পর্যন্ত উচ্চতায় বা 30 m উচ্চতা যেটা বেশি হবে সেই উচ্চতায় তাকে drop test pass হতে হবে।
Marking on lifebuoy: প্রত্যেক lifebuoy তে latin alphabat এর capital latter এ ship name, যেখান থেকে একে transport করা হয়েছে এবং যে port থেকে একে registration করা হয়েছে তা marking করা থাকবে।

Rescue Boat:

A lifeboat can be considered as a rescue boat if it is a davit launched type lifeboat. তাছাড়া rescue boat হওয়ার কি কি condition আছে বা কি কি requirement আছে, ‍as per the LSA code, chapter V, regulation 5.1
Rescue boat হয় rigid মানে GRB অথবা inflated construction এর হয় তাছাড়া দুইটারই সংমিশ্রনের হতে পারে। দৈর্ঘে 3.8m এর ছোট হতে পারবে না এবং 8.5m এর বড় হতে পারবে না। Atleast 5 seated person কে carrey করার capable হতে হবে এবং একজনকে stretcher এ শোয়ানোর ব্যবস্থা থাকতে হবে। Rescue boat কে 6 knots speed এ manoeuvering করার capable হতে হবে এবং 4 hrs পর্যন্ত একই period এ এই speed maintain করতে হবে। Rescue boat কে seaway তে পর্যাপ্ত mobility (গতিশীলতা) এবং manoverability থাকতে হবে যেন, ব্যক্তিদের পানি থেকে retrived বা পুনরুদ্ধার করা যায়, liferaft কে marshal করতে পারে এবং largest lifrart কে towing করতে পারে যদিও persons, equipment বা equevelent load থাকে এবং এগুলো অন্তত 2 knots speed এ হতে হবে। Rescue boat এ inboard engine অথবা outboard motor লাগানো হয়। যদি outboard motor হয় তাহলে সেক্ষেত্রে rudder এবং tiller engine এর part হবে। Rescue boat এ towing arrangement permanently fitted হবে এবং sufficienty strong হবে যাতে liferaft কে marshal বা tow করা যায়। Inflated rescue boat এমনভাবে তৈরি হবে যেন exposure কে withstanding করতে capable হয়, যখন sea তে একে কোন open deck এ stow করা হয় অথবা যখন 30 দিন যে কোন sea condition এ affloat থাকে। Inflated rescue boat এর buoyancy এমনভাবে provide করা হবে যেন, তা যদি single tube দ্বারা provide করা হয় তাহলে at least 5 separate compartment এ subdivided হবে যা আনুমানিক equal volume এর হবে অথবা এটা two separate tube দ্বারা provide করা হবে অন্যথায় buoyancy total volume এর 60% ছাড়িয়ে যাবে। Lifeboat এর মতো rescue boat এ serial number mark করা হয়, তাছাড়া marker's name অথবা trade mark এবং date of manufacture এগুলো mark করা হয়। Inflated rescue boat কে all time fully inflated condition এ maintain করা হয়। Inflated rescue boat এ অবশ্যই effective means of bailing অথবা self bailing provide করা হবে, পানি নিস্কাসনের জন্য। যে কোন type এর rescue boat এ small watertight stowage থাকতে হবে যেন ছোট ছোট equipment item রাখা যায়।
As per SOLAS chapter III regulation 21
500 gross tonnage বা তার উপরের passenger ship গুলোর প্রত্যেক side এ কমপক্ষে একটি করে rescue boat carry করতে হবে, LSA code এর requirements কে complying করবে।
500 gross tonnage এর নিচের passenger ship কে at least 1টি rescue boat carry করতে হবে যা requirements কে complying করবে। একটি lifeboat rescue boat হিসাবে accepted যাও rescue boat এর requirements কে complying করবে। Cargo ship কেও at least one rescue boat carry করা উচিৎ যা LSA code chapter 5.1 requirements কে complying করবে requirements কে complying করবে।

David Launched Lifeboat বা Gravity type lifeboat:
All crew members should know how to launch the lifeboat individually. কারন এটি একটি বড় deficiency হতে পারে যে, the crew has lack of safety knowledge. David launched lifeboat এর প্রথম কাজই হচ্ছে, ship থেকে lifeboat টাকে আলাদা করা। কিভাবে separate করবো? প্রথমে আমরা gripes remove করবো forward and aft থেকে। Make sure করতে হবে drain-plug in position. Normally এখন যে plugin গুলো থাকে সেগুলো automatic কোন screw করতে হয় না basically floating type এর যা automatically release এবং connect হয়ে যায়। তারপরও manually যদি plug বন্ধ করতে হয়, বন্ধ করবো, অন্তত check করবো। Battery charging connection থাকে সেটা remove করে ফেলবো। Then remove the 3 safety pin. 2 টা হচ্ছে harbor pin, forward and aft david এর সাথে থাকে, আর অন্যটি break এর সাথে থাকে। যেহেতু আমাদের breaker এর leaver operate করতে হবে তাই আমরা এটা remove করবো। Safety pin গুলো remove করা হয়ে গেলে আমরা কিন্তু এখন internally ও launch করাতে পারবো। Lifeboat এর forward এবং aft এ painter আটকে দিবো এবং ভালোভাবে deck এর strong কোন point এর সাথে বাধবো। আমাদের অবশ্যই idea থাকতে হবে যেন lifeboat এর ভিতর থেকেই painter টা release করা যায়। Normally lifeboat এর ভিতর থেকেই release করা যায়, এমন system আছে। যা হচ্ছে lifeboat painter reliese device, এতে painter attachment টাকে আটকে দিতে হবে এবং সময়মতো release করতে হবে। তাহলে lifeboat এখন ship থেকে free বলা চলে। আর নামানোর আগে অবশ্যই lifeboat ladder টা lifeboat এর পাশে যে ladder আছে সেটা আমরা নিচে করে দিবো। In case anybody left, he can use the ladder. কারন আমরা চাই না কাওকে যেন পানিতে jump করতে হয়। We want to board dry. কারন there is the most chance of hypothermia. এখন সকল crewmembers রা lifeboat এর ভিতরে প্রবেশ করবে। Normally davit launched lifeboat যেখানে stowed করা থাকে সেইখানটাই release করা হয় যা হচ্ছে stowed/release deck অথবা বলা যায় boat deck. এর জন্য আলাদা করে অন্যকোথাও deck নাই। যদি থাকে তাহলেতো bowsing tackle দিয়ে alongside করতে হবে, যা সাধারনত open lifeboat এ করা হয়। Most probably এই stowed deck টাই embarkation deck. Embarkation করে প্রত্যেকে নিজ নিজ নিদৃষ্ট সিট এ বসবে বা bump mark দেয়া আছে সেখানে বসবে। প্রত্যেকে seat belt বাধবে। Boat commander তার position এ বসবে। Now lifeboat is ready to launch. এরপরে internal wire দিয়ে আমরা lifeboat টা নামাতে থাকবো।Lifeboat নামার জন্য davit এর সাথে weighted leaver এবং Lifeboat এর ভিতরে lowering leaver থাকে, যা ব্যবহার করে lifeboat নামানো হয়। Lifeboat যখন পানি থেকে above 1m আসবে তখন আবার সমস্থ opening গুলো খুলে check করে নিবো, everything is ok or not. তারপর আবার আমরা lifeboat নামাতে থাকবো। যখন এটা waterborne হবে মানে lifeboat offload হয়ে যাবে তখন engine start করতে হবে। Then normal mechanism এ lifeboat কে release করবো। Offload হচ্ছে normal mechanism আর Onload হচ্ছে emergency. কোন কারনে যদি offload কাজ না করে বা ধরি যে 2m পানির ‍উপরে এসে আটকে গেলাম lifeboat আর নামতেছেনা তখন আমরা Onload mechanism এ কাজ করবো। যাকে also called the emergency release mechanism. Normally lifeboat এ emergency release mechanism এর জন্য কাচের box এর মধ্যে একটা leaver থাকে, box টা ভাংতে হয় বা খুলতে হয়। খুলে ঐ leaver টা operate করতে হয়। Then Onload release mechanism is going to work. যখনই আমি waterborne হবো তখনই আমার কাজ হচ্ছে engine start করে go away from the ship. কিছৃদূর যাওয়ার পর আমরা sea anchor use করবো stop করার জন্য। তারপর আমরা best rescue area zone এর visibility করবো। এবং অন্যরা ladder দিয়ে আসলে তাদেরকে তুলতে হবে। কোন liferaft এ কেও থাকলে marshalling করতে হবে।

Release Mechanism:
Basically offload mechanism হচ্ছে normal mechanism. যখন ship waterborne হয় তখন lifeboat offloaded হয়ে যায়। তখন Hydrostatic chamber এ water প্রবেশ করে এবং lock টিকে খুলে দেয় এবং leaver এর সাহায্যে আমরা normal hoke release করতে পারি।
 Basically hydraostatic chamber টাতে একধরনের interlock থাকে যখনই lifeboat টা waterborne হয় তখন hydraustatic chamber এ পানি গিয়ে  interlock  কে উপরে তুলে দেয়, এতে interlock টিতে থাকা hook release line বা control cable কে hook এর সাথে connect করে দেয়। তারপর এটা কাজ করে। অর্থাৎ তখন release handle leaver এর সাহায্যে hook release করা যায়। এটাই হচ্ছে normal mechanism বা offload meachanism. আর online mechanism হচ্ছে যা mechanically pull করে release করা হয়। যখন কোন কারনে lifeboat পানিতে না নামতে পারে তখন manually এই interlock টিকে আমরা উপরে তুলি। এখানে হয় কি মূলত hydraustatic interlock leaver কে fully চেপে ধরে রাখতে হয় যাতে control cable কে hook এর সাথে connect হয়ে যায়। Interlock leaver চেপে ধরে রাখা অবস্থায়ই release handle leaver কে operate করে hook release করতে হয়। এটই হচ্ছে onload release mechanism.














No comments

Powered by Blogger.