header

Engineering Solution

Smart Technical Assistance Center, BD

Select blog language from Bangla to -

Concept of Basic Ship Constructional Rules

 


Ship construction এর সাধারন rules:

বিভিন্ন society এর বিভিন্ন rules এর ক্ষেত্রে কিছু তারতম্য ঘটে। তবে প্রধানত সকল rules প্রায় একই ধরনের কাজ করে থাকে। Ship construction এর general rules ও regulation গুলো নিচে ব্যাখ্যা করা হলোঃ

    1. Ship এর hull, supper structure, structural bulkhead, deck এবং deck house অবশ্যই steel দ্বারা তৈরি করতে হবে অথবা equivalent materials দিয়ে তৈরি করতে হবে (কিন্তু crowns ছাড়া)।
    2. Machinery space (A category) শুধু steel দিয়ে তৈরি করতে হবে।
    3. যে সকল vessel সাধারণত দৈর্ঘ্য 135 meter এর বেশি সে সকল vessel welded steel দ্বারা গঠিত হয়।
    4. Wheel house এর জন্য aluminum alloy metal ব্যবহার করা হয়।
    5. Plate এর effective cross-sectional area, faceplate এর cross-sectional area এর চেয়ে কম হবে না।
    6. Bracket wave এর thickness, Weakest primary supporting member এর কম হবে না।
    7. Plats এবং wide flats এর পুরত্ব 0 - 3 meter গ্রহনযোগ্য।
    8. Gangway, cargo port, watertight door, valve, pipe, material ইত্যাদি এবং সমস্ত ship এর design Administration কর্তৃক সন্তোসজনকভাবে অনুমোধিত হতে হবে।
    9. Onboard এবং ashore এ constructional drawing maintain করতে হয়।
    10. Regulation 5 অনুযায়ী Administration অবশ্যই একটি ship এর জন্য Inclining test করবে।
    11. যদি ship এ কখনো Materially কোন পরিবর্তন, পরিবর্ধন বা কোন alternation করা হয় তবে অবশ্যই master কে জানাতে হবে এবং যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক Reinclining test করতে হবে।
    12. প্রতিটি ship এ collision bulkhead fitted থাকবে, যা watertight হতে freeboard deck পর্যন্ত হবে। এই bulkhead forward perpendicular হতে একটি দূরত্বে অবস্থিত হবে, যা ship এর দৈর্ঘের 5% এর কম নয়।
    13. Watertight হতে freeboard deck পর্যন্ত যে bulkhead থাকে সেটুকু cargo ‍separate থাকবে এবং accommodation হতে machinery space separate থাকবে।
    14. প্রতিটি ship এ stern tube একটি পরিমিত আয়তনের watertight space দ্বারা পরিবেষ্টন করা থাকবে।
    15. প্রতিটি ship এর watertight - deck, ventilation, tanks, tunnel, duct keel সবকিছু একইভাবে শক্তিশালি হতে হবে।
    16. প্রতিটি watertight door হবে sliding type এর এবং হাত দ্বারা পরিচালনার জন্য উপযুক্ততা থাকতে হবে।
    17. Tank এবং subdivision tank এর দৈর্ঘ্য 35 meter বা তার বেশি হতে পারে।
    18. Ship এর subdivisional part, পানিধারী tank গুলোকে water flooding এর মাধ্যমে পরীক্ষিত হতে হবে।
    19. Forepeak, double bottom, inner skin, duct keel ইত্যাদি water flooding এর মাধ্যমে পরীক্ষিত হতে হবে।
    20. Watertight compartment গুলো flooding এর মাধ্যমে পরীক্ষিত হতে হবে।
    21. সকল প্রকার ship এ protective coating dedicated seawater blast tank থাকবে কিন্তু bulk carrier এ double side screen space থাকবে।
    22.  প্রতিটি ship এ অবশ্যই towing, mooring equipment সংযুক্ত থাকতে হবে।
    23. Tanker ship এ অবশ্যই emergency towing arrangement থকবে এবং তার design ও construction অবশ্যই Admisinstration approved হতে হবে।
    24. কিছু valve, door এবং mechanism ভালভাবে suitably marking করা থাকতে হবে যাদে সর্বোচ্চ নিরাপদে ব্যবহার করা যায়।
    25. Machinery boiler, piping, fitting এমনভাবে design এবং constructed হবে যাতে service এর সময়ে যথাযথ protected থাকে এবং মানুষের জন্য যতটা সম্ভব ক্ষতি কম হয়।
    26. Ship এ alarm system, communication system অবশ্যই থাকবে।
    27. Starn এবং bow এ পরিষ্কার drought scale থাকবে।
    28. Passenger ship ও অন্যান্য ship এ flooding detection system থাকতে হবে। Bulkhead deck এর নিচে watertight space এ এই ব্যবস্থা থাকতে হবে।র্
    29. According to SOLAS, regulation 9 January, Passenger ship এবং cargo ship এ অবশ্যই double bottom থাকতে হবে।
    30. Regulation 34 অনুযায়ী প্রতিটি ship এ air pressure system থাকা আবশ্যক।
    31. Regulation 35 অনুযায়ী machinery space এ ventilation system থাকতে হবে।
    32. Regulation 35-1 অনুযায়ী ship এ bilge pumping system থাকতে হবে।
    33. Regulation 40 অনুযায়ী প্রতিটি ship এ electrical Auxilary service শীপের normal condition এবং heavy condition এ প্রয়োজন।
    34. Regulation 41 অনুযায়ী ship এ electrical power এবং lighting system ব্যবস্থা পর্যাপ্ত পরিমানে থাকতে হবে।
    35. Regulation 42 অনুযায়ী passenger ship এ emergency electrical power source ব্যবস্থা থাকতে হবে।
    36. Regulation 49 অনুসারে control of propulsion machinery from the navigation bridge. Ship sailing condition এ navigation bridge হতে ship এর গতি, thrust এর direction, propeller এর pitch, maneuvering ইত্যাদি সম্পূর্ণ নিয়ন্ত্রিত হতে হবে।



Rules & regulation for the ship's hull:
Ship এর hull অবশ্যই steel অথবা অন্য equivalent material দিয়ে তৈরি হবে। তেবে crowns ব্যবহার করা যাবে না। কেননা hull হলো শিপের foundation. Hull construction এর জন্য দুটি পদ্ধতি ব্যবহৃত হয়ঃ
  • Transverse framing
  • Longitudinal framing
Transverse framing যদিও outdated কিন্তু এখনো ছোট ship অর্থাৎ 120 meter এর কম দৈর্ঘের ship এ এটি ব্যবহৃত হয়। এই design এর প্রতিটি floor plate এ তিনটি করে frame থাকে।

Rules & regulation for the pumps and pumping:
প্রতিটি ship এ অবশ্যই pump ও pumping system থাকে। যেমন bilge pump, bilge water remove করার জন্য ব্যবহৃত হয়।
Hull এর ভিতরে lowest compartment হল bilge, যেখানে ship এর দুটি side bottom এ মিলিত হয়। সাধারনত fuel, bilge water এর সাথে মিশ্রিত হয়, যার কারনে electrical bilge pump non-sparking করে তৈরি করা হয়। Primary pump, bilge এর lowest point এ স্থাপিত হয়, secondery pump কিছুটা উচুতে স্থাপিত হয়।
Senitary, ballust এবং general survice pump সাধারনত indipendent power bilge pump হিসাবে ব্যবহৃত হয়।
সকল bilge pump সাধারনত কোল বাঙ্কার, fuel storage tanker, boiler এবং machinery space এ ব্যবহৃত হয়। এগুলো steel বা equivalent material দিয়ে তৈরি হবে।
Bilge pumping arrangement এবং distribution box এ manually operated valve ব্যবহৃত হবে।
Ship এর fire pump এর capacity 40% এর নিচে হবে না।



No comments

Powered by Blogger.